১৬ বছরের বালক ভিডিও গেইমের প্রতিষ্ঠাতা

প্রকাশঃ আগস্ট ৭, ২০১৬ সময়ঃ ৫:৪২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০৬ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক :

dav1

১৬ বছরের বালক ডেভিড এইসম্যান। নিঃসন্দেহে প্রতিভাবান একজন কিশোর। আর হবেই বা না কেন? এই এতো অল্প বয়সেই কম অর্জন তো নেই তার। একজন  প্রোগ্রামার হবার পাশাপাশি খুব কম সময়েই  ব্যবসায়ীর কাতারে নাম বসিয়েছেন এই ক্ষুদে গেইমার।

বর্তমানে সে ‘পিক্সেলম্যান প্রোডাকশন’ এর ভিডিও গেইম প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী। শুধুমাত্র নিজের প্রচেষ্টায় আর অক্লান্ত পরিশ্রমের ফসল হিসেবে দাঁড় করিয়েছে নিজের এই প্রতিষ্ঠান। চলতি বছরের জানুয়ারিতে যাত্রা করলেও ইচ্ছে আছে খুব শীঘ্রই ভিডিও গেইম ইন্ড্রাস্টিতে নিজেকে এগিয়ে নিতে চায় সে।

বর্তমানে ডেভিড এইসম্যানের প্রতিষ্ঠান একটি সিমুয়েলটর (কাল্পনিক চরিত্র নিয়ে বানানো) গেইম তৈরির কাজ করছে।

লিজা নামের একটি মেয়ের অন্যতম চরিত্রে আছে  মিরকা নামের এই  গেইমটিতে। গহীন অরণ্যে তার হারিয়ে যাওয়া সে তার এক বন্ধুকে খুঁজে বেড়ায়। একটা সময় সে বনের ভেতরে কিছু মানুষের সন্ধান পায়, যারা সেখানেই বসবাস করে।

dav

লিজা এসব মানুষের সঙ্গে বেশ সময় ব্যয় করে, তাদের বিভিন্ন বিপদে-আপদে সহযোগিতা করে এবং সেই জঙ্গল থেকে তাদের বের করে নিয়ে আসার পরিকল্পনা করে।

লিজা সম্পর্কে ডেভিড এইসম্যান বলে, বেশিরভাগ ভিডিও গেইমে মেয়েদের যৌন আকর্ষণ ফুটিয়ে তোলা হয়। কিন্তু আমার চাওয়া অনুযায়ী, এই চরিত্রটির মধ্যে মেয়েদের শ্রদ্ধার একটা বিষয় রয়েছে। আর তারা যেন সকলে এই চরিত্রটিকে বেশি প্রাধান্য দেয় সে চেষ্টায় করেছি।

এই প্রতিষ্ঠানের উদ্যোগ গ্রহণের পেছনে রয়েছে একটি গল্প। ছোট বেলা থেকেই এইসম্যান ভিডিও গেইমের প্রতি আগ্রহী ছিলেন। নিজের চেষ্টায় ভিডিও গেইম তৈরিতে অনেক দূর এগিয়ে যায় সে। নিজে একটি গেইমও বানিয়ে ফেলে।

এ রকম একটা সময়ের মধ্যে এইসম্যান সিদ্ধান্ত নেয় কোনো ভিডিও গেইম প্রতিষ্ঠানে শিক্ষানবিশ হিসেবে কাজ করার। সে অনুযায়ী বিভিন্ন প্রতিষ্ঠানে যোগাযোগও করেন। বয়স কম নয়, ভিডিও গেইমের অভিজ্ঞতা বেশি বলে তাকে নিতে চাননি।

নিয়োগ কর্তারা বলেছেন, ভিডিও গেইম তৈরিতে তার অভিজ্ঞতা রয়েছে এবং সে ইতোমধ্যেই একটি ভিডিও গেইম তেরি করে ফেলেছে। এ কারণে তাকে কোনো প্রতিষ্ঠান শিক্ষানবিশ হিসেবে নেয়নি।

Video-Game

এইসম্যান জানায়, যখন কোনো প্রতিষ্ঠানেই শিক্ষানবিশ হিসেবে কাজ করার সুযোগ হচ্ছিল না, তখন সে নিজেই একটি ভিডিও গেইম প্রতিষ্ঠান তৈরি করার সিদ্ধান্ত নিয়ে ফেলে।

স্বপ্নকে বাস্তবে রূপ দিতে ইন্টারনেটে খোঁজ-খবর শুরু করে এই ক্ষুদে সিইও। সে জানায়, “আমি প্রায় প্রতিটি ভিডিও গেইম সাইট পর্যবেক্ষণ করি এবং সেসব প্রতিষ্ঠানের কার্যক্রম সম্পর্কে জানার চেষ্টা করি। এসব দেখার পর আমি বিজ্ঞাপন দেওয়া শুরু করি।”

সে আরও বলে, বিজ্ঞাপনে আমি উল্লেখ করি, ‘একটি ভিডিও গেইম প্রতিষ্ঠান গড়ে তুলতে চাই। যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে প্রতিষ্ঠানটি চালানো হবে।’

এই বিজ্ঞাপন দেখার পর অনেকেই তাকে পাগল বলেছে। কিন্তু আগ্রহীও হয়েছে অনেকে। তাই আগ্রহীদের মাঝে থেকেই  মাত্র  ১২ জনকে বেছে নেয় এইসম্যান।

এর মধ্যে দু’জন প্রোগ্রামার, একজন আর্টিস্ট ও লেখক, দু’জন মিউজিক কম্পোজার এবং একটি মার্কেটিং টিম রয়েছে । এদের সবার বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। টিমের সবাই বিশ্বের বিভিন্ন দেশের নাগরিক।

১৬ বছরের ডেভিড এইসম্যান চায়, তার প্রতিষ্ঠানটি একদিন গেইমিং ইন্ডাস্ট্রিতে পরিণত হোক। আর  এই লক্ষ্যেই তার টিম নিয়ে সে নিরলস কাজ করে যাচ্ছে ।

 

প্রতিক্ষণ/এডি/অারএম

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G